• সোমবার ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ৩০শে জানুয়ারি, ২০২৩ ইং
  • রাত ৪:৫৯

‘ডাবল’ হাঁকিয়ে শুভমন গিলের রেকর্ড

18 January, 2023 PM 11:35 ২৩ বার দেখা হয়েছে

আগের ম্যাচে শ্রীলঙ্কার মোকাবিলায় সেঞ্চুরি হাঁকান শুভমন গিল। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ১১৬ রান করেন তিনি। এবার আরও বিধ্বংসী রূপে দেখা গেলো ভারতীয় ব্যাটারকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকান গিল। গড়েন একাধিক রেকর্ড।
আজ হায়দরাবাদে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে লড়েছে ভারত। আগে ব্যাটিংয়ে নেমে শুভমনের ডাবল সেঞ্চুরিতে ভর করে ৩৫০ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। ১৪৯ বলে ১৯ চার ও ৯ ছক্কায় ২০৮ রান করেন ওপেনার শুভমন। পঞ্চম ভারতীয় হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকালেন এই ডান হাতি ব্যাটার। তার আগে শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেওয়াগ, রোহিত শর্মা ও ইশান কিষান এই কীর্তি দেখান। বিশ্বের মাত্র অষ্টম ব্যাটার হিসেবে ওয়ানডেতে দ্বিশতক করলেন গিল।

ভারতীয় ৫ ব্যাটার বাদে বাকি তিন জন হলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (২৩৭*), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (২১৫) এবং ফখর জামান (২০৮*)। রোহিত শর্মা বাদে কোনো ব্যাটারের কমপক্ষে দু’বার ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির রেকর্ড নেই। ওয়ানডেতে মোট তিনবার দ্বিশতক ছুঁয়েছেন ভারতীয় ওপেনার।
দ্রুততম ভারতীয় ব্যাটার হিসেবে ওডিআই ক্রিকেটে ১ হাজার রান পূর্ণ করলেন শুভমন। ডাবল সেঞ্চুরি হাঁকানোর পথে ১০৬ রান করার সঙ্গে সঙ্গে এই কীর্তি গড়েন তিনি। ভেঙে দেন বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানের রেকর্ড। মাত্র ১৯ ইনিংসে ওয়ানডে ক্রিকেটে এক হাজারি ক্লাবের সদস্য হলেন শুভমন। এই পরিমাণ রান করতে কোহলি ও ধাওয়ানের লেগেছিল ২৪ ইনিংস। দ্রুততম এক হাজার ওয়ানডে রানের বৈশ্বিক তালিকার দুইয়ে শুভমন গিল। ১৮ ইনিংসে হাজার রানের কোঠা ছুঁয়ে শীর্ষে পাকিস্তানের ফখর জামান। ডাবল সেঞ্চুরি হাঁকানোয় গিলের মোট ওয়ানডে রান দাঁড়ালো ১১০২।

বর্ণ টিভি