• সোমবার ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ৩০শে জানুয়ারি, ২০২৩ ইং
  • রাত ৩:২১

আরেকটি প্রাদেশিক পরিষদ ভেঙে দিলেন ইমরান খান

18 January, 2023 PM 11:41 ২২ বার দেখা হয়েছে

পাকিস্তানে আগাম সাধারণ নির্বাচন অনুষ্ঠানের জন্য ফেডারেল সরকারের ওপর চাপ তৈরি করতে এবার খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক পরিষদও ভেঙে দিয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। নির্ধারিত সময়ের আগেই পাঞ্জাবের প্রাদেশিক পরিষদ বিলুপ্তির ঘোষণা দেন তিনি।

পাকিস্তানে কেন্দ্রীয় এবং প্রাদেশিক সরকারের জন্য প্রতি পাঁচ বছর অন্তর একই সময়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। দুটি প্রাদেশিক পরিষদ আগেই ভেঙে দেওয়ায় এখন নিয়মানুযায়ী ৯০ দিনের মধ্যে আলাদা নির্বাচন দিতে হবে। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যেই দুটি প্রদেশের পরিষদ ভেঙে দিলেন ইমরান খান।

আগামী অক্টোবরে পাকিস্তানে পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। বর্তমান পরিস্থিতিতে দেশটিতে প্রাদেশিক পরিষদ এবং জাতীয় নির্বাচন আলাদা করে হবে কিনা, তা নিয়ে সংশয় আছে।

দেশটিতে চারটি প্রদেশের মধ্যে খাইবার পাখতুনখাওয়া উত্তর-পশ্চিমের প্রদেশ এবং পাঞ্জাব পূর্বের প্রদেশ। পাকিস্তানের জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষের বাস এ দুটি প্রদেশে।

খাইবার পাখতুনখাওয়ার গভর্নর গুলাম আলি বলেন, ‘পিটিআই সরকারের দেওয়া পদত্যাগপত্র গ্রহণ করেছি এক দিন আগে। এ ছাড়া আর বিকল্প ছিল না।’সূত্র: আলজাজিরা

বর্ণ টিভি