• বুধবার ১৯শে আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ ৪ঠা অক্টোবর, ২০২৩ ইং
  • রাত ৮:১০

সৌদি আরবে ৩৯২ জন আক্রান্ত, লকডাউনের সম্ভাবনা

22 March, 2020 AM 2:58 ৫৫১ বার দেখা হয়েছে

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে খাবারের দোকান ও ফার্মেসি ছাড়া সব শপিংমল অভ্যন্তরীণ সব ফ্লাইট বাতিল করেছে সৌদি সরকার। প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে খাবারের দোকান ও ফার্মেসি ছাড়া সব শপিং মল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সৌদি সরকার। রোববার (১৫ মার্চ) দেশটির সরকার এ নির্দেশ দেয়। তবে রেস্তোরাঁ ও ক্যাফেতে খাবার পরিবেশন নিষিদ্ধ করলেও বাইরে খাবার সরবারহের অনুমতি দেয়া হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদের, বিভিন্ন মলের কর্তৃপক্ষের কাছে রোববার মাগরিবের পর থেকে নোটিশ দেয় স্থানীয় প্রশাসন। সৌদি আরবে বিয়েসহ সকল জনসমাবেশ স্থগিত রাখার ঘোষণা দেয়া হয়েছে। সেই সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য শপিং মলগুলোর ভেতর ও বাইরে বিনোদনমূলক এবং খেলাধুলার জায়গাগুলো অস্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের কারণে মহামারি পরিস্থিতি দেখা দিয়েছে। ফলে করোনার বিস্তার যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব।

স্বাস্থ্য ও সুরক্ষার জন্য এ বিষয়ে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে। সৌদি আরবে এখন পর্যন্ত ৩৯২ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেও সেখানে এখনও কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি, সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১৬ জন। অভ্যন্তরীণ সব ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। একই সঙ্গে দু’সপ্তাহের জন্য বাস, ট্যাক্সি এবং ট্রেন সেবা বাতিল করা হয়েছে।

শনিবার সকাল থেকেই এই নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সৌদি প্রেস এজেন্সি এক প্রতিবেদনে নিশ্চিত করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, জরুরি মানবিক সহায়তা ও ওষুধ সরবরাহের কাজে নিয়োজিত বিমানের ফ্লাইট এবং অসুস্থ্য রোগীদের বহনকারী বাস বা অন্যান্য যানবাহন এই আওতার বাইরে থাকবে। শুধু সৌদি নয়, বিশ্বের অনেক দেশই করোনার বিস্তার ঠেকাতে লোকজনকে বাড়ির বাইরে বের হওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে। দোকান-পাট, স্কুল-কলেজ, ব্যবসা-বাণিজ্য সবকিছু বন্ধ রাখা হয়েছে। এক অনিশ্চয়তার দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব।

বর্ণ টিভি